স্মার্ট ফোন কাগজের মতোই পাতলা হবে

. . কোন মন্তব্য নেই:
বর্তমানে চলছে সবকিছু ছোট থেকে ছোটতর করার চেস্টা। এর মধ্য ল্যাপটপ, মোবাইল ফোন সবকিছু পাতলা বা ছোট একধরনের স্মার্টনেসের প্রতীক। আর সেই কথা চিন্তা করে অদূর ভবিষ্যতের স্মার্টফোনে হবে আরও পাতলা। আর এর আভাস এরই মধ্যে জানান দিয়েছে একটি প্রযুক্তি নির্মান প্রতিষ্ঠান। গরিলা নামে এ গ্ল্যাসটি প্রযুক্তিপণ্যের এখনকার চেহারাও পুরো বদলে ফেলবে।

নিউইয়র্কভিত্তিক গ্ল্যাস গবেষণা এবং নির্মাতাপ্রতিষ্ঠান করনিং জানিয়েছে, অচিরেই মোড়ানো বা ভাজ করা যাবে এমন প্রযুক্তিপণ্য তৈরির কৌশল উদ্ভাবন করা হয়েছে। এখন তা শুধু বাস্তবায়নের অপেক্ষায়।

করনিং এর উইলো গ্ল্যাস প্রকল্পের পরিচালক দিপক চৌধুরি জানান, গ্ল্যাস যতটা পাতলা এবং হালকা হবে প্রযুক্তিপণ্যের চেহারা ততটাই সুক্ষ্ম আর পাতলা অবয়বে নিয়ন্ত্রণে আসবে। অর্থাৎ ভবিষ্যৎ প্রযুক্তিপণ্যের অবয়ব ভোক্তাবান্ধব হয়ে উঠবে।

এ মুহূর্তে বোস্টনে অনুষ্ঠিত ‘সোসাইটি ফর ইনফরমেশন ডিসপ্লেস ডিসপ্লে উইক’ শীর্ষক প্রদর্শনী এ গ্ল্যাস প্রযুক্তি সবচেয়ে বেশি আলোড়ন তুলেছে। শুধু স্মার্টফোন নয়, পুরো প্রযুক্তি বিশ্বের চেহারাই বদলে দেবে এ উদ্ভাবন।

দিনের পর দিন গ্ল্যাস প্রযুক্তিকে আরও সহজবোধ্য এবং হালকা করতে গবেষণা আর উদ্ভাবন চলছেই। একে বিশ্লেষকেরা সিলিমার এবং থিনার করার কাজ চলছে।

এবারর বোস্টন প্রদর্শনীতে এ ধরনের গ্ল্যাসের একটি প্রোটোটাইপ দেখানো হয়েছে। অচিরেই গ্ল্যাসের আকৃতি একটি কাগজের পুরুত্বের মতো হয়ে যাবে। অঙ্কের হিসাবে তা হবে মাত্র ০.০৫ মিলিমিটার। আর দৃশ্যপটে থাকবে ০.৫ মিলিমিটার ডিসপ্লে।

এরই মধ্যে এ নির্মাতা এ ধরনের পাতলা গ্ল্যাস বিভিন্ন প্রতিষ্ঠানকে সরবরাহও করতে শুরু করেছে। অচিরেই টাচ প্রযুক্তিতে নিত্যনতুন পণ্যের বৈপ্লবিক পরিবর্তনে এ গ্ল্যাস প্রযুক্তি বিশেষ অবদান রাখবে।
Source :
http://www.justnewsbd.com/details_archive.php?jnewsbd=MTE3MzA=

কোন মন্তব্য নেই:

ফেসবুকে আমরা

জনপ্রিয় পোষ্ট সমূহ

পূরানো পোষ্টসমূহ

Blogger দ্বারা পরিচালিত.